অল্প বয়সেই ব্যবসা করে টাকা আয় করতে চান তাদের জন্য ১০ টি বিজনেস আইডিয়া

0
371

অল্প বয়সেই ব্যবসা করে টাকা আয় করতে চান তাদের জন্য ১০ টি বিজনেস আইডিয়া

ব্যবসা শুরু করতে যে একজন প্রাপ্ত বয়স্ক লোক হতে হবে তেমন নয়। আপনি অল্প বয়স থেকেই যে কোন ব্যবসা শুরু করতে পারেন। এজন্য আপনার একান্ত মনোবোল আর প্রচ্ষ্টোই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তবে শুরুর ক্ষেত্রে ব্যবসার ধারণা নিয়ে আপনাকে কিছুটা বিভ্রান্তীতে পরতে হতে হবে। আপনি তাতে পিছু হটবেন না। কেননা আমরা আপনাকে কয়েকটি ব্যবসার ধারণা প্রদান করব যাতে আপনি কম বয়সেই একটি সফল ব্যবসা শুরু করতে পারেন। 

ওয়েব ডিজাইনার

বর্তমানে ওয়েবের প্রতি কম বেশি সবাই আকর্ষিত। আপনি যেহেতু কিশোর বয়সে রয়েছেন সেহেতু আপনি আপনার অবসর সময়ে গ্রাহকদেরকে ওয়েব ডিজাইন সেবা প্রদান করতে পারেন। তবে এক্ষেত্রে অবশ্যই আপনার ওয়েব ডিজাইন সম্পর্কে জানতে হবে।  

ইউটিউব এ কাজ করুন

সব বয়সের লোকদের কাছে ইউটিউব একটি জনপ্রিয় সাইট হলেও কিশোরদের কাছে এর জনপ্রিয়তা অনেক বেশি। কম বয়সী উদ্যোক্তাদের জন্য এটা একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম। আপনি  এই ব্যবসাটি শুরু করতে হলে প্রথমে আপনাকে একটি ইউটিউব চ্যানেল খুলতে হবে এবং সেখানে বিভিন্ন রকমের ভিডিও আপলোড করতে হবে। তারপর ইউটিউব কর্তৃপক্ষের সকল শর্ত পূরণ সাপেক্ষে আয় করা শুরু করতে পারেবেন। আর এভাবে আপনি আপনার নিজের সুনাম অর্জন করতে পারেন। বর্তমানে ১ হাজার ফলোয়ান না হলে ইনকাম শুরু হয় না। তাই আজ থেকে কাজে লেগে যান।

ব্লগার

ব্লগিং সব বয়সের লোকদের জন্য জনপ্রিয় একটি ব্যবসার সুযোগ। আপনি যদি বিভিন্ন বিষয়ে লিখতে পছন্দ করেন তাহলে আপনি ব্লগ লিখেও একটি ব্যবসা শুরু করতে পারেন। আপনার আগ্রহ বেশি এবং কম বেশী জানেন এমন একটি বিষয়কে আপনি পছন্দেও তালিকায় রাখতে পারেন। 

হস্তনির্মিত পণ্যের দোকান

আপনার যদি হস্ত শিল্পের কোন পণ্য তৈরির অভিজ্ঞতা বা দক্ষতা থেকে থাকে তাহলে আপনি বিভিন্ন হস্তনির্মিত পণ্য তৈরী করেও একটি ব্যবসা শুরু করতে পারেন। আপনি বিভিন্ন ব্যাগ তৈরি বা পোশাকে হাতের কাজ করে এই ব্যবসাটি স্থাপন করতে পারেন। তবে তার জন্য আপনাকে আপনার বাড়িতে একটি নির্দিষ্ট জায়গা নির্ধারণ করতে হবে। এভাবে আপনি আপনার তৈরি পন্য গুলো অনলাইনে তুলে ধরে অর্থ উপার্জন করতে পারেন। তাছাড়া স্থানীয় দোকানে গুলোতেও আপনার পণ্য গুলো সরবরাহ করতে পারেন। 

প্রাতিষ্ঠানিক গৃহশিক্ষক

এমন অনেক শিক্ষার্থী রয়েছে যারা একটি নির্দিষ্ট বিষয়ের উপর দক্ষতা অর্জন করে। আপনি তাদের জন্য একজন প্রাতিষ্ঠানিক গৃহশিক্ষক হিসেবে শুরু করতে পারেন। আপনার শিক্ষা দানের প্রক্রিয়াটি এমন হতে হবে যাতে অন্যান্য শিক্ষার্থীরা আপনার সেবাটি উপভোগ করতে পারেন। আর এইভাবেই আপনি ব্যবসা শুরু করতে পারেন।

শিশু যত্ন 

আপনার যদি শিশুদের প্রতি বেশি আকর্ষন থাকে তাহলে আপনি একটি শিশু যতœ ব্যবসাও শুরু করতে পারেন। অল্প বয়সী কিশোরদের জন্য শিশু যতœ বা চাইল্ড কেযার একটি অনন্য অর্থ উপার্জনের মাধ্যম হতে পারে। আপনি চাইলে খুব সহজেই এই কর্মটি গ্রহণ করতে পারেন। তবে আপনাকে খেয়াল রাখতে হবে যাতে আপনার স্কুলের পড়াশোনার উপর কোন রকম প্রভাব না পরে। আপনি আপনার অবসর সময়ে এই কর্মটি পরিচালনা করতে পারেন।

কলেজ ভর্তি প্রস্তুতির শিক্ষক

অথবা আপনি মাধ্যমিক শেষ করে উচ্চ মাধ্যমিকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদেরকে সহযোগীতার জন্য একটি ব্যবসা শুরু করতে পারেন। এক্ষেত্রে আপনাকে কলেজে ভর্তির জন্য ভর্তি পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে শিক্ষা দানের পাশাপাশি অন্যান্য সকল সহযোগীতা প্রদান করতে হবে। তাছাড়া আপনি চাইলে বিভিন্ন কোচিং সেন্টারের শিক্ষক হিসেবেও এই সেবাটি প্রদান করতে পারেন।

কেক পরিবেশন

আপনি যদি একটি সৃজনশীল ব্যবসা শুরু করতে আগ্রহী হন তাহলে আপনি খাদ্য খাতে নিজেকে নিয়োজিত করতে পারেন। আর তার জন্য আপনি বিভিন্ন কেক পরিবেশনকে পছন্দের তালিকায় রাখতে পারেন। এক্ষেত্রে আপনাকে গ্রাহকদের চাহিদা অনুযায়ী বিভিন্ন বেকারীঅনুষ্ঠান বা ইভেন্টে কেক পরিবেশন সেবা প্রদান করতে হবে। 

উপহার সামগ্রী মোড়ানো সেবা

এমন অনেকে রয়েছে যে তারা তাদের নিজের কাজ করতে অলসতা করে। তারা তাদের উপহার মোড়নোর কাজটি করতে পারে না। আপনি চাইলে ছুটির দিনের বিভিন্ন অনুষ্ঠানকে কেন্দ্র করে একটি ভিন্ন ধরনের ব্যবসা শুরু করতে পারেন। এক্ষেত্রে আপনাকে অনুষ্ঠানের গিফট সামগ্রী গুলোকে বিভিন্ন রঙ্গিন কাগজ দিয়ে মুড়িয়ে দিতে হবে। এটি একটি সহজ ব্যবসার ধারণা।

কারিগরি সহায়তা 

আপনার যদি কম্পিউটার বা প্রযুক্তি সম্পর্কে মোটামোটি জ্ঞান সম্পন্ন হয়ে থাকেন তাহলে আপনি একটি কারিগরি সহায়তা ব্যবসা শুরু করতে পারেন। এক্ষেত্রে আপনাকে গ্রাহকদের বিভিন্ন প্রযুক্তিগত সমস্যার সমাধান দিতে হবে। আপনি চাইলে অনলাইনেও এই সেবাটি প্রদান করতে পারেন।

আর এই ভাবেই আপনি আপনার কিশোর বা অল্প বয়স থেকেই একটি সফল ব্যবসার সাথে নিজেকে জড়িয়ে ফেলতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here