কম্পিউটারে দক্ষদের জন্য ১০টি কম্পিউটার সম্পর্কিত ব্যবসা ধারণা

0
423

কম্পিউটারে দক্ষদের জন্য ১০টি কম্পিউটার সম্পর্কিত ব্যবসার ধারণা

বর্তমান বিশ্বে সকল মানুষই তাদের ব্যবসায়িক বা কোম্পানীর কাজ সম্পূর্ণ করতে কম্পিউটার ব্যবহার করে থাকেন। কম্পিউটার ছাড়া বর্তমান আধুনিক বিশ্বে কে কল্পনাই করা যায় না। আর কম্পিউটার ব্যবহারের পরিমান দিন দিন ক্রমাগত ভাবে বাড়ছে। অর্থাৎ মানুষ তার দৈনন্দিন কাজের সাথে কম্পিউটারের ব্যবহারকে পুরোপুরি যুক্ত করে ফেলছে। আপনি যদি কম্পিউটারের বিভিন্ন বিষয়ে দক্ষ ব্যক্তি হয়ে থাকেন তাহলে আপনি একটি সাফল্যময় ব্যবসা স্থাপন করতে পারেন। তবে আপনি শুরুর সময় চিন্তিত হবেন না। আমরা আপনাকে কয়েকটি ধারণা দেব যেগুলো অনুসরণ করে আপনি খুব সহজে একটি কম্পিউটার সম্পর্কিত ব্যবসা শুরু করতে পারেন। নিচে এই সব ধারণা গুলো  নিয়ে আলোচনা করা হল।

ওয়েব ডিজাইন

সকল ধরনের ব্যবসায়ই ওয়েব সাইট একটি দরকারী অনুসঙ্গ। আপনি যদি ডিজাইনে দক্ষ ব্যক্তি হয়ে থাকেন তাহলে আপনি ওয়েব ডিজাইনিং করেও একটি ব্যবসা শুরু করতে পারেন। আপনি অনলাইনের মাধ্যমে গ্রাহকদের অফার গুলো সংগ্রহ করতে পারেন এবং তাদের পছন্দ অনুযায়ী কাজ গুলো সম্পূর্ণ করে দিতে পারেন। এক্ষেত্রে আপনি আপনার পরিষেবা গুলোও বিভিন্ন ক্লায়েন্টদের কাছে অনলাইনের মাধ্যমে তুলে ধরতে পারেন। আর এই ভাবেই আপনি ওয়েব ডিজাইনার হিসেবে পরিচিতি লাভ করবেন।

তথ্য ও প্রযুক্তি বিশেষজ্ঞ

অনুরূপ ভাবে, আপনি তথ্য ও প্রযুক্তি সম্পর্কিত ব্যবসা গুলোর সাথে নিজেকে নিয়োজিত করতে পারেন। আপনার যদি এই সম্পর্কে অধিক অভিজ্ঞতা থাকে তাহলে আপনি সহজে এই ব্যবসাটি শুরু করতে পারেন। এক্ষেত্রে আপনি বিভিন্ন কোম্পানীকে তথ্য ও প্রযুক্তিগত পরামর্শ প্রদান করতে পারেন।

প্রযুক্তি ব্লগার

আপনি যদি কোন বিষয়ে লিখতে পছন্দ করেন তাহলে আপনি ব্লগ লিখেও ব্যবসা শুরু করতে পারেন। আপনি যদি একটি বৃহৎ শ্রোতার সঙ্গে আপনার দক্ষতা ভাগ করতে চান তাহলে আপনি আপনার নিজস্ব ব্লগ শুরু করতে পারেন এবং কম্পিউটার বা তথ্যও প্রযুক্তি সম্পর্কে বিভিন্ন ব্লগ লিখতে পারেন।

অ্যাপলিকেশন পাবলিশার

বর্তমানে মোবাইল অ্যাপ্লিকেশন গুলো অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে এবং একই সাথে মোবাইল বা সফটওয়্যার উন্নয়ন বর্তমান বিশে^ অনেক এগিয়ে রয়েছে। আপনি যদি উক্ত বিষয়ে একজন দক্ষ ব্যক্তি হয়ে থাকেন তাহলে আপনি একজন অ্যাপ্লিকেশন পাবলিশার হিসেবেও কাজ শুরু করতে পারেন। এখন অনেক বেশী প্রতিযোগিতা থাকায় নতুন কোন আইডিয়া নিয়ে কাজ করাই ভাল।

কম্পিউটার মেরামত সেবা প্রদানকারী

কম্পিউটার প্রযুক্তি সম্পর্কে যদি আপনার মোটামোটি অভিজ্ঞতা থাকে তাহলে আপনি কম্পিউটার মেরামত সেবা প্রদান করে একটি ব্যবসা শুরু করতে পারেন। আর এজন্য যে কোন বিপনি বিতান বা লোক সমাগম বেশি হয় এমন স্থানে একটি দোকান নির্ধারণ করতে পারেন। অথবা আপনি গ্রাহকদের বাড়ি বাড়ি গিয়েও তাদের কম্পিউটার সম্পর্কিত সমস্যা গুলো সমাধান করে পরিষেবা প্রদান করতে পারেন।

প্রযুক্তিগত সহায়তা কল সেন্টার

আপনার যদি মোবাইল বা কম্পিউটারের বিভিন্ন প্রযুক্তিগত তথ্য সম্পর্কে অধিক দক্ষতা থেকে থাকে তাহলে আপনি বিভিন্ন গ্রাহকদের তাদের মোবাইল বা কম্পিউটার সম্পর্কিত সমস্যা গুলো সমাধান করতে একটি কল সেন্টার খুলতে পারেন। কল সেন্টারটি আপনি নিজেই পরিচালনার দায়িত্ব গ্রহন করতে পারেন। সেখানে অনেক গ্রাহকরাই তাদের সমস্যা সম্পর্কে আপনাকে কল দেবে এবং বিভিন্ন প্রশ্নের মাধ্যমে তাদের সমস্যা আপনাকে জানাবে। এক্ষেত্রে আপনাকে সুন্দর ও পরিপাটি ভাষায় তাদের সমস্যা সমাধান করতে পারেন।

সফটওয়্যার প্রোগ্রামার

আপনি যদি আপনার দৃষ্টিকে বিভিন্ন সফটওয়্যারের প্রতি কেন্দ্রীভূত করতে চান তাহলে আপনি বিভিন্ন সফটওয়্যারের প্রোগ্রাম তৈরী করেও একটি কম্পিউটার সম্পর্কিত ব্যবসা শুরু করতে পারেন। একজন সফটওয়্যার প্রোগ্রামার হিসেবে আপনি বিভিন্ন কোম্পানীর হয়ে কাজ করতে পারেন।

কম্পিউটার সেট আপ সেবা

অনেকেই নতুন কম্পিউটার ক্রয় করে তা সেট করতে সমস্যায় ভোগেন। আপনি চাইলে তাদেরকে সাহায্য করতে পারেন এবং তাদের নতুন কম্পিউটার আপনি সেট করে একটি ভিন্ন ধরনের ব্যবসা নির্মান করতে পারেন। এক্ষেত্রে আপনাকে গ্রাহকদের বাড়ি বাড়ি গিয়ে উক্ত পরিসেবা প্রদান করতে হবে।

কম্পিউটার প্রশিক্ষন সেবা

যাদের কম্পিউটার সম্পর্কে অধিক জ্ঞান বা দক্ষতা রয়েছে এবং যারা এই সম্পর্কে শিক্ষা প্রদানে আগ্রহী তারা চাইলে একটি কম্পিউটার প্রশিক্ষন কেন্দ্র খুলতে পারেন এবং সেখানে আপনি কম্পিউটার সম্পর্কিত বিভিন্ন প্রশিক্ষনের মাধ্যমে গ্রাহকদের সেবা প্রদান করতে পারেন। এক্ষেত্রে কম্পিউটার শিখতে আগ্রহীরাই আপনার টার্গেট গ্রাহক হতে পারে।

সফটওয়্যার

অ্যাপ পাবলিশারের মতই আপনি বিভিন্ন সফটওয়্যারের বানানোর ব্যবসা শুরু করতে পারেন। অথবা আপনি নিজেই সফটওয়্যার তৈরী করে এবং তা বিভিন্ন ওয়েব সাইটের মাধ্যমে বিক্রি করে এই ব্যবসাটি পরিচালনা করতে পারেন। তাছাড়া আপনি অনলাইনের মাধ্যমে গ্রাহকদের বিভিন্ন অফার গুলো গ্রহন করে তাদের চাহিদা মতো সেবা প্রদান করতে পারেন।

আর এইভাবেই আপনি আপনার কম্পিউটার দক্ষতাকে কাজে লাগিয়ে একটি কম্পিউটার সম্পর্কিত ব্যবসা গড়ে তুলতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here