কিভাবে ফ্ল্যাট ক্রয় বিক্রয় ব্যবসা শুরু করবেন

0
289

আরামদায়ক আবাসন ও যুগের চাহিদার সাথে তাল রেখে ফ্ল্যাটের দিকে ঝোঁক বাড়ছে সাধারণ মানুষ থেকে শুরু করে সকলের। বিশেষ করে শহরাঞ্চলে জমির পরিমাণ কম এবং অধিক মূল্যের কারণে মানুষ বর্তমানে ফ্ল্যাট ক্রয় করাকে শ্রেয় মনে করছে। তাই ব্যবসায় দিক বিচারে এটি অতি লাভজনক ও সম্মানিত ব্যবসাক্ষেত্র। কেননা ফ্ল্যাট ক্রয়- বিক্রয় একটি নিশ্চিত লাভজনক ব্যবসা। এতে ক্ষতির কোনো আশংকা নেই বললেই চলে।

কোনো গ্রাহক ফ্ল্যাট বিক্রি করতে চাইলে উক্ত ফ্ল্যাটের বৈধতা যাচাই করে আপনি ক্রয় করে কিছু লাভে অন্যত্র বিক্রি করে দিতে পারেন। অথবা রিয়েল এষ্টেট প্রতিষ্ঠান বা সংস্থা থেকে সুবিধাজনক সময়ে ফ্ল্যাট ক্রয় করে পরবর্তীতে অধিক লাভে বিক্রয় করে দিতে পারেন। এই ব্যবসাটি একটি ঝুকিঁ মুক্ত ব্যবসা বলে অনেক উদ্যোক্তা

এই ব্যবসাটি শুরু করতে আগ্রহী। দিন দিন এই ব্যবসার বিনিয়োগের পরিমাণ বাড়ছে। আপনার সততা এবং বিশ্বস্ততা পরবর্তীতে আপনাকে এ ব্যবসাটিতে ভালো করার সুযোগ দিবে। এ জন্য গ্রাহকদের বিশ্বাস অর্জন করা জরুরী। এছাড়া এ ব্যবসাটি আপনাকে আর্থিকভাবে ও সামাজিক মর্যাদার ভিওিতে একটি দৃঢ় অবস্থান নিশ্চিত করবে।

কোথায় শুরু করবেন?

এই ব্যবসায় সফল হতে হলে কোথায় ব্যবসা করবেন তা অনেক গুরুত্বপূর্ণ। তার জন্য মার্কেট যাচাই করতে হবে। যে এলাকায় আজকে ফ্যাট কিনবেন তা আগামী ৫ বছরে কিরকম উন্নত হবে সেই দিক বিবেচনা করে ক্রয় বিক্রয় করতে হবে।

সম্ভাব্য টাকার পরিমান

যেহেতু এটি একটি বড় ব্যবসা আইডিয়া তাই বিনিয়োগ এর পরিমাণ ও বেশী। কম পক্ষে ৫ থেকে ৭ কোটি টাকা নিয়ে নামতে হবে এই ব্যবসায়।

কিভাবে এই ব্যবসাটি শুরু করবেন

এই ব্যবসাটি শুরু করতে হলে প্রথমেই যথাযথ কর্তৃপক্ষের নিকট হতে প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করতে হবে। তারপর সুবিধাজনক স্থানে জমি আছে এমন কোন জমির মালিকের সাথে চুক্তিবদ্ধ হয়ে ফ্ল্যাটবাড়ি নিমার্ণ করতে হবে। অথবা ঝামেলা নেই তথা নিস্কন্টক জমি নির্ধারণ করে জমির মালিকের নিকট হতে বৈধতার দলিল সহ ক্রয় করে সে জমিতে ফ্ল্যাটবাড়ি ক্রয় করতে হবে। তারপর নির্ধারিত মূল্যে প্রতিটি ফ্ল্যাট আলাদা আলাদা ভাবে গ্রাহকদের নিকট বিক্রি করতে হবে। এই ভাবে এই ব্যবসাটি পরিচালনা করতে হবে।

গ্রাহক কারা হবেন

সাধারণত উচ্চ মধ্যবিত্ত ও ধনী ব্যক্তিরাই এই ব্যবসার ভোক্তা হয়ে থাকেন। গ্রাহকের পরিমাণ বৃদ্ধি করতে চাইলে ব্যাপকভাবে প্রচারনা চালাতে হবে।

যোগ্যতা: এই ব্যবসাটি শুরু করতে কোন যোগ্যতার দরকার হয় না।

সম্ভাব্য আয়

সাধারণত প্রতিটি ফ্ল্যাট বিক্রি করলে ১২ থেকে ২০ লাখ  টাকা পর্যন্ত লাভ হয়ে থাকে। এই ভাবে এই ব্যবসাটি শুরু করে প্রচুর টাকা আয় করা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here