কোন ব্যক্তি যদি শেয়ার বাজারে ৫০ হাজার টাকা বিনিয়োগ করেন, তবে তিনি বছরে কত লাভ করতে পারবেন?

0
242

     এই প্রশ্নের সোজা উত্তর নেই। কারো যদি এক একর জমি থাকে তাহলে সেই জমি থেকে কত আয় হবে সেটা নির্ভর করে জমির অবস্থানের উপর। যেমন-  চরাঞ্চল, হাওর, এলাকা, শুষ্ক মৌসুমে পানির ব্যবস্থা আছে কিনা ইত্যাদির উপর। উপকূলীয় এলাকার বন্যা কবলিত এলাকায় ঝুঁকি বেশি। তেমনি ভাবে শেয়ার ব্যবসাও এবং কম ঝুঁকি, কম লাভ, বেশি ঝুঁকি, বেশী লাভ  বা এই দুইয়ের মাঝামাঝি থেকে শেয়ার ব্যবসায় বিনিয়োগ করতে পারলে গড়ে  ২০ থেকে  ২৫ শতাংশ লাভ করা সম্ভব।

আইপিওতে বিনিয়োগ করে কোণ কোন কোম্পানির শেয়ারে ২০০ থেকে ৩০০ শতাংশ লাভ হরেছে এমন নজিরও রয়েছে। এক্সিম ব্যাংক, প্পুলার লাইফ ইনসিওরেন্স, ফারইস্ট ইসলামিক লাইফ ইনসিওরেন্স এ লাভের পরিমান ছিল ৩০০ থেকে ৬০০ শতাংশ।

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, ইন্টারন্যাশনাল লিজিং, শাহজালান ব্যাংক এর আইপিওতে ইনভেস্টরগন বহু টাকা আয় করেছে। কত লাভ হবে সেটা নিশ্চিত করে বলা কঠিন। প্রায় শেয়ারের দাম প্রতি বছর দুই থেকে তিনবার উঠানামা করে। প্রতি উঠানামায় যদি কেউ ১০% লাভ করতে পারে তিনবারে লাভের হার হবে ৩০ শতাংশ।

লাভ করার কৌশল রপ্ত করাটাই আসল কথা। লেগে থেকে অতি লোভ সামলাতে পারলে দীর্ঘমেয়াদি বিনিয়োগে ২০ থেকে ৩৫ শতাংশ লাভ করা সম্ভব।

প্রথম আলো ২ জুলাই ২০১০ তারিখে, জুলাই ২০০৯ থেকে জুলাই ২০১০ এর শেয়ারপ্রতি কত দাম বেড়েছে আর একটি পরিসংখ্যান ছাপিয়েছিল। মূল্যবৃদ্ধির হার দেখে মাথা ঘুরে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here