বীমা দাবী উত্থাপন ও নিস্পত্তিকরন

0
317

বীমা দাবী হচ্ছে গ্রাহক অথবা গ্রহকের মনোনীত ব্যক্তি কর্তৃক বীমা চুক্তির অধীনে চুক্তি মোতাবেক বীমা কোম্পানী কাছ থেকে তার ন্যায্য অধিকার আদায় করা। এ ক্ষেত্রে বীমা কোম্পনীকে বীমা দাবী নিস্পত্তির যাবতীয় কার্যবলী সুষ্টভাবে সম্পন্ন করতে হবে। যাতে কোম্পানী বা বীমা গ্রাহক কারোরই অসর্তকতার কারণে ন্যায্য অধিকার বা স্বার্থ লংঘিত না হয়।

দাবী নিস্পত্তির ক্ষেত্রে করনীয়:-

১। অবহিত করণ:- গ্রাহকের পলিসি সংক্রান্ত যে কোন দাবী (যেমন অসুস্থতা, দুর্ঘটনা ও মৃত্যু) পূরনের জন্য ঘটনা ঘটার ১৫ দিনের মধ্যে কোম্পানীর সংশ্লিষ্ট দাবী বিভাগকে জানাতে হবে। নোটিশ /আবেদন পত্র প্রাপ্তির পর কোম্পানী দাবীর বিষয়ে প্রয়োজনীয় উদ্দোগ গ্রহণ করবে। বীমা গ্রাহক নিজে অথবা তার মনোনীত ব্যক্তির মাধ্যমে দাবী পেশ করতে পারেন। কোন কোন কোম্পনী দাবী উত্থাপনের জন্য নির্ধারিত ফরম ব্যবহার করেন। এসএমএস, ফ্যাক্স, ই-মেইল ও ফোনের মাধ্যমে ফরম সংগ্রহ করা যায়।

২। দাবী পরীক্ষক নিয়োগ:- দাবী উত্থাপিত হওয়ার পর দাবী বিভাগ কর্তৃক  দাবীর গ্রহণ যোগ্যতা ও ক্ষতির পরিমান নিরূপনের জন্য পরিক্ষক নিয়োগ করা হয়। পরিক্ষকের সার্ভে ছাড়া বীমা দাবী পরিশোধ করা যায় না। দাবী পরিশোধের বিষয়টি বাংলাদেশের বীমা আইন দ্বারা নিয়ন্ত্রিত। দাবীর ক্ষেত্রে এক মাসের মধ্যে সার্ভে রির্পোট দাখিল করতে হয়।

৩। দাবী পত্র/আবেদন পত্রে যাহা উল্লেখ থাকতে হয়:-

ক) গ্রাহকের নাম

খ) পলিসি নম্বর

গ) গ্রাহক/বেনিফিয়ারির সাথে যোগাযোগের ঠিকনা ও ফোন/মোবাইল নম্বর

ঘ) ঘটনা ঘটার তারিখ ও কারণ

৪) দাবীর পক্ষে প্রমানপত্র/প্রয়োজনীয় কাগজ পত্রাদি:- কোম্পানী কর্তৃক নির্ধারিত দাবী ফরম পূরণ। এছাড়া দাবীর পক্ষে প্রয়োজনীয় ডকুমেন্ট এবং রির্পোট ছাড়া ও যাহা সংযুক্ত করতে হয়।

ক) চিকিৎসার ক্ষেত্রে:- চিকিৎসা জনিত কাগজপত্রের ফটোকপি। ক্ষেত্র বিশেষ পরিশোধিত বিলের মূল কপি দাবী বিভাগে জমা দিতে হয়।

খ) মৃত্যুর ক্ষেত্রে:- মৃত্যু সনদ, জন্ম সনদ (উপকার ভোগী/বীমাকৃত ব্যক্তি) চিকিৎসার কাগজপত্র ইত্যাদি।

অস্বাভাবিক মৃত্যু ক্ষেত্রে পুলিশ রিপোর্ট এবং পোষ্টমর্টেম রিপোর্ট প্রয়োজন হয়।

গ) দাবী পরিশোধ:- দাবী ফরম ও অন্যান্য কাগজ পত্র ইত্যাদি পাওয়ার পর দাবী বিভাগ দাবীটি পুঙ্খানু পুঙ্খানু ভাবে যাচাই বাছাই করে নিশ্চিত হবেন যে, দাবীটিতে কোন রকম প্রতারনার আশ্রয় নেয়া হয়নি এবং ভুল তথ্য দেয় হয়নি। এরপর দাবী বিভাগ সকল ধরনের নথিপত্র সংরক্ষন ও রেজিষ্টারে লিপিবদ্ধ করবেন। পলিসিটিতে প্রিমিয়াম জমা ও পলিসিটি চালু আছে কিনা তাও দেখবেন। দাবী গ্রহণযোগ্য হলে কোম্পানী কর্তৃক দাবী পরিশোধের ক্ষতিপূরণ প্রাপ্তি রশিদ পাঠাবেন। গ্রাহক/বেনিফিসিয়ারির কাছ থেকে দস্তখত সহ ক্ষতিপ্রাপ্তি রশিদ ফেরত পাওয়ার সঙ্গে সঙ্গে দাবীর চেক পাঠাবেন। দাবী পরিশোযোগ্য না হলেও কোম্পানী তা জানিতে দিবেন।

বীমা গ্রহীতার মৃত্যুতে তার মনোনীত ব্যক্তি পলিসির সমুদয় বীমার টাকা পাবেন অপর দিকে বীমা গ্রহিতার জীবন দর্শায় মেয়াদ শেষে বোনাস/সুদসহ সমুদয় বীমার টাকা পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here