ব্যবসা প্রকল্প নির্ধারনে কারিগরী সম্ভাব্যতা

0
209
ব্যবসা প্রকল্প নির্ধারনে কারিগরী সম্ভাব্যতা যাচাইয়ের প্রয়োজনীয়তা

ব্যবসা প্রকল্প নির্ধারনে কারিগরী সম্ভাব্যতা যাচাইয়ের প্রয়োজনীয়তা

ব্যবসা প্রকল্প সামগ্রীক দিক পুঙ্খানুপুঙ্খ ভাবে বিশ্লেষনই কারিগরী সম্ভব্যা যাচাই বিশ্লেষন। যার ফলে প্রকল্প তৈরীতে ব্যবসা প্রকল্প নির্দেশনায় ও প্রকল্পের লক্ষ্যে পৌঁছাতে সহয়তা করে। তবে প্রকল্পে ধরন অনুসারে উপকরন, উৎপাদন ও বাস্তবায়ন প্রক্রিয়ায় পার্থক্য হয়ে থাকে। সম্ভাব্যতা যাচাইয়ের ক্ষেত্রে প্রকল্প উপযোগী অবকাঠামো দক্ষ শ্রম শক্তি ও চাহিদা উপযোগী  তা বিশ্লেষন প্রয়োজন।

অবকাঠামোর মধ্যে জমি, ঘর, পানি, বিদ্যুৎ, যন্ত্রপাতিও প্রকল্প উপযোগী কাচাঁমাল ইত্যাদি।

১। প্রকল্প উপযোগী অবকাঠামো:

জমি:- ব্যবসা কার্যে প্রকল্পের ধরন অনুযায়ী একখন্ড জমি/ স্থানের প্রয়োজন। জমি খন্ড হতে হবে ব্যবসা কেন্দ্রের কাছাকাছি, ও যাতায়াত সুবিধার উপযোগী। মনে রাখতে হবে প্রকল্পের ধরন অনুযায়ী জমির পরিমান বেশী বা কম ও প্রকল্প উপযোগী তা বিবেচনা যোগ্য।

ঘর/দালান: প্রকল্পের মাধ্যমে উৎপাদিত পণ্য সামগী যথাযথ সংরক্ষণ ও গুদামজাত করনের জন্য ঘর দালান অপরিহার্য্য। এক্ষেত্রে সংরক্ষনের জন্য উপযুক্ততা , আয়তন, অবস্থান যোগাযোগ ব্যবস্থা ও ঘর বা দালানের প্রাপ্যতা বিশ্লেষন করা।

পানি. গ্যাস /বিদ্যুৎঃ আমরা জানি পানির অপর নাম জীবন। এটা শুধু প্রাণি উদ্ভিদের জন্যেই প্রযোজ্য নয়। বিশ্বায়নের বিশ্লেষনের এই যুগে উৎপাদন সামগ্রী সংরক্ষণ পন্য উৎপাদন ও যন্ত্রপাতি ব্যবহারে পানি, গ্যাস, ও বিদ্যুৎ অপরিহার্য্য উপাদান হিসাবে পরিগণিত। উল্লেখিত উপাদান সমূহ পণ্যের মান উন্নয়নের পাশাপাশি প্রকল্পের ব্যয় সংকোচনেও ভুমিকা রাখে।

যন্ত্রপাতি: ছোট বা বড় যে কোন ধরনের প্রকল্প বাস্তবায়নের জন্য বিভিন্ন ধরনের যন্ত্রপাতি উপকরন প্রয়োজন হয়। নিদৃষ্ট প্রকল্পের উৎপাদন উপকরন ও যন্ত্রপাতি প্রকল্প কার্যক্রম শুরুর পূর্বে ক্রয়ের প্রয়োজন পরে। তাই প্রকল্প প্রস্তাবনায় মূলধন প্রাপ্তি, উপকরনও যন্ত্রপাতি প্রাপ্যতা, স্বল্প ও দক্ষ শ্রম শক্তি ব্যবহারে বিনিয়েগ সিদ্ধান্ত গ্রহণ। এছাড়া পণ্য উৎপাদনে গুন মান বজায় রেখে ক্রেতার কাছে পৌছে দেওয়ার বিষয়টা বিচার বিশ্লেষন করে দেখা।

২। দক্ষশ্রম শক্তি:

যে কোন প্রকল্পে দক্ষ জন শক্তির বিকল্প নেই। দক্ষ জন শক্তি একটি প্রকল্পকে লাভবানও টিকসই হিসাবে প্রতিষ্ঠিত করে। অর্থনৈতিক লাভবানের ক্ষেত্রে দক্ষ শ্রমশক্তির বিকল্প নেই। প্রকল্প গহনের পূর্বে প্রয়োজনীয় দক্ষ অভিজ্ঞ শ্রমশক্তি পাওয়া যাবে কিনা তা যাচাই করে দেখা। এখানে প্রকল্প এলাকায় নিদৃষ্ট প্রকল্পের জন্য দক্ষ অদক্ষ শ্রমশক্তি পাওয়া যাওয়ার বিষয়টি গুরুত্ব পূর্ন। প্রকল্প এলাকার মধ্যে চাহিদা অনুযায়ী শ্রম শক্তি পাওয়ার বিষয়টি ব্যয় কাঠামোকে নিয়ন্ত্রণ করতে পারে।

৩। কারিগরী দক্ষতার উপযোগীতা

এ পর্যায়ে প্রকল্পের বিভিন্ন স্তরে পণ্য উৎপাদনে কোন ধরনের দক্ষতা দরকার তা বিশ্লেষন করা। তাছাড়া চাহিদা মোতাবেক এই ধরনের দক্ষ জনগোষ্ঠী গড়া যাবে কিনা। তাছাড়া প্রকল্প উদ্দোক্তা উক্ত বিষয় জানে কিনা তাহা প্রকল্পের সামগ্রীক ব্যবস্থাপনার উপর উদ্দোক্তার কর্ম দক্ষতার বিশ্লেষন করে দেখা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here