স্বল্প পুজিঁর কিছু সহজ ব্যবসার ধারণা

0
416

স্বল্প পুজিঁর কিছু সহজ ব্যবসার ধারণা

আপনি যদি ব্যবসা করতে আগ্রহী হন, কিন্তু আপনার যদি যথেষ্ট পরিমাণ মূলধন না থাকে তবে আপনি এখান থেকে কম পুজিঁর কিছু সহজ ব্যবসার ধারণা নিতে পারেন। কিছু ব্যবসা রয়েছে যেগুলো আপনি সামান্য পুজিঁ দিয়ে শুরু করতে পারেন। কোনো কোনো ক্ষেত্রে প্রয়োজনীয় উপকরণ থাকলে বিনা পুজিঁতে তাৎক্ষনিক ভাবে শুরু করতে পারেন। চাইলে ঘরোয়া ভাবেও পরিচালনা করতে পারেন।

সতর্কীকরণ

এ ধরনের ব্যবসা তাদের জন্য নয়,  যারা রাতারাতি বড়লোক হতে চায় কিংবা তাৎক্ষণিকভাবে ধনকুবের হতে চায়। এরূপ ব্যবসা হচ্ছে তাদের জন্য যারা একটু সচ্ছলভাবে জীবন যাপন করতে চায় এবং নিজেই নিজের ব্যবসায়ের মালিক হয়ে তৃপ্তিবোধ করে।

নিচে কিছু স্বল্প পুজিঁর ব্যবসা ধারণা দেয়া হলো। ধারণা গুলো থেকে আপনি আপনার সক্ষমতা অনুযায়ী সিদ্ধান্ত নিতে পারেন।

আবাসিক বাসা-বাড়ী পরিচ্ছন্নতা সেবা

আপনার বাসা অন্য কারো মাধ্যমে পরিস্কার করাতে চান? শুধু ধনীদের ক্ষেত্রে নয় এখন প্রায় সকলে এ সেবা গ্রহণ করতে চায়। এ ব্যবসা শুরু করার জন্য আপনার মৌলিক কিছু উপকরণ প্রয়োজন। বর্তমানে অনেক মানুষ খুবই ব্যস্ত থাকে। তারা আন্তরিক ভাবে বাড়ি- ঘর পরিস্কারের সেবা গ্রহণ করতে চায় এবং এর চেয়ে গুরুত্বপূর্ণ কাজে বেশি সময় ব্যয় করতে চায়। কিংবা আরেকটু বেশি সাচ্ছন্দ্যে থাকতে পছন্দ করে।

আবাসিক বাসা বাড়ী পরিচ্ছন্নতা সেবা সাধারণত ১০দিন কিংবা এক সপ্তাহের জন্য হয়ে থাকে। আপনি যদি সংগঠিত ব্যক্তি হন এবং আপনার যদি গ্রাহক তৈরি করার ক্ষমতা থাকে তবে আপনি বাড়ী ঘর পরিচ্ছন্নতার ব্যবসাটি শুরু করতে পারেন।

আঙ্গিনা পরিস্কার সেবা

অর্থ উপার্জনের অন্যতম সহজ উপায় হচ্ছে যে কাজটি সচরাচর অন্য কেউ করতে চায় না সে কাজটি করা। অনেক বাড়ির মালিক তাদের বাড়ির আশপাশ ও নর্দমা পরিস্কার করতে গিয়ে সমস্যায় পড়েন। কারণ পরিস্কার করার লোকের সংখ্যা খুব কম। তাই আপনি এ ব্যবসায়ের মাধ্যমে সহজে আয় করতে পারেন এবং এ আয় চক্রাকারে চলতে থাকে। কারণ বাড়ির মালিক একই ব্যক্তির দ্বারা বার বার কাজ করিয়ে থাকে।

সরবরাহ সেবা

যদি আপনার একটি পরিবহন থাকে এবং ভালো ড্রাইভিং জানেন তবে আপনি সহজে ব্যবসা শুরু করতে পারেন। আমরা বড় বড় শিল্প পরিবহন সরবরাহ সেবার সাথে খুবই পরিচিত। তার অর্থ এই নয় যে এখানে আপনার কোনো স্থান নেই। আপনি যদি সহনীয় মূল্যে দ্রুত ও দক্ষভাবে পন্য সরবরাহ করতে পারেন তবে এটি আপনার জন্য একটি ভালো ব্যবসায় ধারণা হতে পারে। পরবর্তীতে কুরিয়ার সেবা ব্যবসা বড় আকারে চালু করতে পারবেন।

বাগান করা

অল্প পুঁজিতে লাভজনক ব্যবসা

অল্প পুঁজিতে লাভজনক ব্যবসা

আপনি জানেন কি, বিগত বিশ বছর যাবৎ আমেরিকা এবং কানাডা সহ অনেক উন্নত দেশে সবচেয়ে জনপ্রিয় শখ গুলোর একটি হচ্ছে বাগান করা। বর্তমান সারা বিশে^ এর জনপ্রিয়তা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। কারণ এখন মানুষ তাদের নিজের ও পরিবারের জন্য সতেজ খাবারের প্রয়োজনীয়তাবোধ করছে। বাগান করার মাধ্যমে পরিবারের জন্য সতেজ খাবারের চাহিদা মিটিয়ে অবশিষ্ট অংশ বিক্রয়ের মাধ্যমে সহজে অর্থ আয় করা যেতে পারে।

আরো পড়ুনঃ অল্প পুঁজিতে লাভজনক ব্যবসা

বাড়ী ঘর রং করা

যে কোন স্থাপনার আভ্যন্তরীন ও বাহ্যিক অংশ রং করে সহজে অর্থ আয় করা যায়। এ ব্যবসায়ের সবচেয়ে আকর্ষণীয় দিক হচ্ছে প্রায় সারা বছর যে কোনো স্থাপনার আভ্যন্তরীণ অংশ রং করা যায়।

ভ্রমণকালীন সহায়তাকারী

আপনি যদি পর্যটন এলাকার বাসিন্দা হন, এলাকাটি যনি আপনার নখদর্পনে থাকে এবং আপনার যদি বিভিন্ন ভাষার দক্ষতা থাকে তবে আপনি পর্যটকদের ভ্রমণকালীন সময়ে সহায়তা প্রদানের করে অর্থ আয় করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here