স্বাস্থ্য সেবা সম্পর্কিত ক্যারিয়ার আইডিয়া

0
195

৯ টি স্বাস্থ্য সেবা সম্পর্কিত ক্যারিয়ার আইডিয়া

আপনি যদি একজন পেশাদার স্বাস্থ্য সেবক হয়ে থাকেন অথবা আপনি যদি স্বাস্থ্য সেবা শিল্পে কাজ করতে আগ্রহী হন তাহলে আপনি এই খাতে একটি ক্যারিয়ার শুরু করতে পারেন। বর্তমানে এই খাতকে কেন্দ্র করে ক্যারিয়ার গঠন করার প্রচুর সুযোগ রয়েছে। তবে কিছু কিছু স্বাস্থ্যসেবা ব্যবসা শুরু করার জন্য মেডিকেল সার্টিফিকেট এর প্রয়োজন হয়।

আবার অন্য দিকে অনেকে বিভিন্ন ধরনের প্রশিক্ষন নিয়েও এই ব্যবসায় নিয়োজিত হয়। এই ধরনের ক্যারিয়ার গুলো শুরু করার জন্য বেশির ভাগ ক্ষেত্রে বিভিন্ন প্রত্যায়নপত্রের প্রয়োজন হয়ে থাকে। তবে যারা ব্যবসা করতে আগ্রহী তাদের যদি দক্ষতা, অভিক্ষতা বা প্রশিক্ষন থাকে তাহলে তারা সহজেই এই ধরনের ব্যবসা গুলো শুরু করতে পারেন। এই পর্যায়ে আমরা আপনার জন্য কয়েকটি ক্যারিয়ার ধারণা নিয়ে এসেছি যাতে আপনি সহজে একটি স্বাস্থ্যসেবা সম্পর্কিত ক্যারিয়ার শুরু করতে পারেন। নিচে এই সম্পর্কে আলোচনা করা হল।

সাধারণ চিকিৎসক

আপনি যদি আপনার নিজেকে একটি স্বাস্থ্যসেবা সম্পর্কিত ক্যারিয়ারে নিয়োজিত করতে চান তাহলে প্রথম পছন্দ হিসেবে আপনি সাধারণ চিকিৎসক ব্যবসাটি বেছে নিতে পারেন। তবে এই ধরনের ক্যারিয়ারে অনেক দায়িত্ব রয়েছে। আপনি চাইলে যে কোন হাসপাতালে সাধারণ চিকিৎসক হিসেবেও কাজ করতে পারেন এবং রোগীদের বিভিন্ন সেবায় নিজেকে নিয়োজিত করতে পারেন। তবে আপনি যদি ভাবেন নিজেই ব্যবসা শুরু করবেন তাহলে আপনাকে একটি নিজস্ব চিকিৎসা কেন্দ্র শুরু করতে হবে। মূলত গ্রামাঞ্চলে এই ধরনের চিকিৎসকদের চাহিদা বেশি।

শারীরিক থেরাপিস্ট

যদি আপনার থেরাপির সঠিক শিক্ষা বা প্রশিক্ষনের উপর দক্ষতা থাকে তাহলে আপনি শারীরিক থেরাপিস্ট হিসেবে আপনার নিজের ব্যবসা শুরু করতে পারেন। এক্ষেত্রে আপনাকে শরীরের বিভিন্ন স্থানে আঘাত প্রাপ্তদেরকে সেরে উঠতে সহযোগিতা করতে হবে। এই ব্যবসায় প্রচুর গ্রাহক পেতে বিজ্ঞাপনের ব্যবস্থা করা যেতে পারে।

দন্ত্য চিকিৎসক

অনুরূপভাবে, আপনি যদি দন্ত্য চিকিৎসায় অভিজ্ঞ হয়ে থাকেন তাহলে আপনি চাইলে এই ছোট ব্যবসাটি শুরু করতে পারেন। আপনি চাইলে আপনার বাড়িতে একটি নির্দিষ্ট জায়গা নির্ধারণ করে এই ব্যবসাটি শুরু করতে পারেন। এই ব্যবসাটি স্বাধীনচেতা উদ্যোক্তাদের জন্য উপযুক্ত হতে পারে।

পশু চিকিৎসক

যারা তাদের ডাক্তারী পেশাকে মানুষের পাশাপাশি বিভিন্ন পশু পাখিদের সেবায় নিয়োজিত করতে চায় তারা পশু চিকিৎসক হিসেবে একটি কার্যকরী ব্যবসা গ্রহন করতে পারেন। এই ব্যবসাটি শুরু করার জন্য অবশ্যই যে কোন স্বনামধন্য প্রতিষ্ঠান হতে পশু চিকিৎসার উপর বিশেষ ডিগ্রি অর্জন করতে হবে।

ঘুম বিশেষজ্ঞ

এমন অনেক লোক আছে যাদের শারীরিক সমস্যার কারণে ঘুমের সমস্যা দেখা দেয়। তাই আপনি ঐ সব লোকদের জন্য এমন একটি ব্যবসা শুরু করতে পারেন যার মাধ্যমে আপনি তাদের ঘুমের সমস্যা সমাধানে কার্যকরী সমাধান দিতে পারবেন। আপনি ঘুম সম্পর্কে বিভিন্ন পরীক্ষা চালাতে পারেন এবং যারা ঘুমের সমস্যায় ভোগেন তাদের সমস্যা চিহ্নিত করে চিকিৎসা প্রদান করতে পারেন।

স্ত্রীরোগবিদ্যা

আপনি নারীদের বিভিন্ন জটিল সমস্যাকে কেন্দ্র করেও একটি ব্যবসা শুরু করতে পারেন। নারীর স্বাস্থ্য বা প্রসব কালের সমস্যা সম্পর্কে যদি আপনার অভিজ্ঞতা থেকে থাকে তাহলে আপনি সহজেই এই ধরনের ব্যবসা শুরু করতে পারেন। আর এই ব্যবসাটি শুরু করতে অবশ্যই আপনাকে প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ করতে হবে। যে কোন হাসপাতালে আপনি মহিলা রোগীদেরকে সেবা প্রদান করে এই পেশাটি শুরু করতে পারেন।

জরুরী সেবা কেন্দ্র

অনেক সময় রোগীদের তাৎক্ষনিক ভাবে ডাক্তারের প্রয়োজন হয়। কিন্তু তাদের নিয়ম কানুন বা আবেদন প্রক্রিয়ার জটিলতার কারণে অনেকটাই সময় লাগতে পারে। তাই আপনি তাদের জন্য জরুরী সেবা কেন্দ্র খুলতে পারেন। আপনি রোগীদেরকে জরুরী ভিত্তিতে প্রাথমিক চিকিৎসা বা তাদের পরীক্ষা নিরীক্ষা গুলো সম্পন্ন করে তাৎক্ষণিক চিকিৎসা সেবা প্রদান করতে পারেন।  এক্ষেত্রে আপনাকে অবশ্যই স্বীকৃত কোন প্রতিষ্ঠান হতে হাতে কলমে প্রশিক্ষণ নিতে হবে।

ধাত্রীবিদ্যা

আপনি ধাত্রী হিসেবে প্রশিক্ষণ নিয়েও একটি স্বাস্থ্যসেবা সম্পর্কিত ব্যবসা শুরু করতে পারেন। এক্ষেত্রে আপনাকে গর্ভবতী মহিলাদের প্রসব প্রক্রিয়ার আগে ও পরে যাবতীয় সেবা প্রদান করতে হবে। তাছাড়া যাবতীয় ঔষধপত্র সেবনের দিকনির্দেশনা গুলোও আপনি রোগীদের দেখিয়ে দিতে পারেন। তাছাড়া নবজাতক শিশুদের যতেœও আপনি এগিয়ে আসতে পারেন।

ভেষজ চিকিৎসক

ভেষজ সম্পূরক উপাদান গুলো বিভিন্ন রোগের সমাধান হিসেবে কাজ কওে থাকে।আপনি চাইলে ঐসব উপাদান নিয়ে বিভিন্ন ঔষধী পন্য তৈরী করতে পারেন এবং রোগীদের বিভিন্ন সমস্যা সমাধানে ভেষজ চিকিৎসা প্রদান করতে পারেন। এক্ষেত্রে আপনি আপনার বাড়িতেই একটি ভেষজ চিকিৎসা কেন্দ্র স্থাপন করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here