২০১৮ সালের এইচ এস সি ও সমমান পরীক্ষার ফলাফল ১৯ জুলাই

0
276

 ২০১৮ সালের এইচ এস সি ও সমমানের পরীক্ষার ফলাফল ১৯ জুলাই প্রকাশ করা হবে। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক মুহা. জিয়াউল হক জানিয়েছেন, ১৯ জুলাই ফল প্রকাশের প্রস্তুতি নিয়ে আমরা এগুচ্ছি।

রেওয়াজ অনুযায়ী নির্ধারিত দিনে সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কাছে ফলের কপি ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেবেন শিক্ষামন্ত্রী ও সংশ্লিষ্ট বোর্ড চেয়ারম্যানরা। এরপর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন। বেলা ২টায় আনুষ্ঠানিকভাবে সব কলেজ-মাদ্রাসা, এসএমএস ও অনলাইনে ফল জানা যাবে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে সহজে সকল বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৮ জানা যাবে….

অনলাইনে ফলাফল পাওয়ার পদ্ধতিঃ পরীক্ষার্থীগণ শিক্ষা বোর্ডসমূহের ওয়েবসাইট www.educationboardresults.gov.bd ও eboardresults.com ছাড়াও সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফল সংগ্রহ করতে পারবেন। এছাড়া আপনাদের সুবিধার্থে লেখাপড়া বিডি’র এই পোস্টের নিচে প্রদত্ত বক্স থেকেও সরাসরি ফলাফল দেখা যাবে।

অনলাইনে এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০১৮ জানা যাবে এখানে

ফলাফল প্রকাশের পর পর সার্ভার এর উপর অতিরিক্ত চাপ পরার কারণে উপরের বক্স থেকে ফলাফল দেখতে সমস্যা হতে পারে। সহজে এইচ এস সি রেজাল্ট ২০১৮ পেতে নিচের লিঙ্কগুলো থেকে আপনার কাঙ্খিত বোর্ডের ফলাফল দেখুন।

যশোর বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৮

কুমিল্লা বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৮

ঢাকা বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৮

চট্টগ্রাম বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৮

সিলেট বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৮

দিনাজপুর বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৮

বরিশাল বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৮

রাজশাহী বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৮

কারিগরি বোর্ড এর এইচএসসি পরীক্ষার ফলাফল ২০১৮

মাদরাসা বোর্ড এর আলিম পরীক্ষার ফলাফল ২০১৮

 সকল বোর্ড এর ফলাফল দেখতে এই লিঙ্কে ক্লিক করুন।

মোবাইলে ফলাফল জানার উপায়ঃ যে কোনো মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে ফল পেতে মেসেজ অপশনে গিয়ে HSC অথবা Alim লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

উদাহরণ:

সাধারণ বোর্ডের ক্ষেত্রে HSC DHA 123456 2018

মাদ্রাসা বোর্ডের জন্য Alim MAD 123456 2018

এবং কারিগরি শিক্ষা বোর্ডের জন্য HSC TEC 123456 2018

লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফলাফল প্রকাশের ধারাবাহিকতা / এইচ এস সি রেজাল্ট ২০১৮ কবে দিবে? : এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা ২রা এপ্রিল শুরু হয়। তত্ত্বীয় পরীক্ষা শেষ হয় ১৩ মে। ব্যবহারিক পরীক্ষা ১৪ মে শুরু হয়ে ২৩ মে শেষ হয়। বিগত কয়েক বছর ধরে পরীক্ষা শেষের ৬০ দিনের মধ্যে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হচ্ছে। সেই ধারাবাহিকতায় এবার ৫৮ দিনে ফল প্রকাশ করা হচ্ছে।

এবারের পরীক্ষার্থী সংখ্যাঃ চলতি বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন পরীক্ষার্থী অংশ নেয়, যা গত বছরের তুলনায় ১ লাখ ২৭ হাজার ৭৭১ জন বেশি। পরীক্ষার্থীর এই সংখ্যা বৃদ্ধির হার ১০ দশমিক ৭৯ শতাংশ।

বিগত বছরের পরিসংখ্যানঃ আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরিসহ মোট ১০ শিক্ষা বোর্ডে গত বছর এইচএসসিতে গড় পাসের হার ছিলো ৬৮ দশমিক ৯১ শতাংশ। ২০১৬ সালে এই ১০ শিক্ষা বোর্ডে পাসের হার ছিলো ৭৪ দশমিক ৭০ শতাংশ। গত এছর মোট জিপিএ-৫ পেয়েছিলো ৩৭ হাজার ৭২৬ জন। ২০১৬ সালে জিপিএ-৫ ছিল ৫৮ হাজার ২৭৬জন। অর্থাৎ ২০১৬ সালের তুলনায় গত বছর মোট গড় পাসের হার এবং জিপিএ-৫ দুটোই কম ছিল।

ফলাফল পুনঃনিরীক্ষণঃ পুনঃনিরীক্ষণের জন্য এসএমএসের মাধ্যমে ফলাফল প্রকাশের পর দিন থেকে এক সপ্তাহ আবেদন গ্রহণ করা হবে।

এজন্য শুধু টেলিটক মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে স্পেস দিয়ে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

প্রতিটি বিষয় বা পত্রের জন্য ১৫০ টাকা ফি প্রযোজ্য।

ফিরতি এসএমএসে আবেদন ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেওয়া হবে। আবেদনে সম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে মোবাইল নম্বর দিয়ে পূণরায় ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

যেসব বিষয়ের দুটি পত্র (যেমন: বাংলা ও ইংরেজি) রয়েছে, সেসব বিষয়ে একটি বিষয় কোডের বিপরীতে আবেদন দুটি পত্রের আবেদন হিসেবে বিবেচিত হবে এবং আবেদন ফি ৩০০ টাকা ফি নেওয়া হবে।

একই এসএমএসে একাধিক বিষয়ের আবেদন করা যাবে, এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা দিয়ে লিখতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here