৯ টি অনলাইন ভিত্তিক ব্যবসা ধারণা – কম পুঁজিতে অনলাইন বিজনেস আইডিয়া

0
413

 অনলাইন ভিত্তিক ব্যবসা সব থেকে বড় গুন কম টাকা দিয়ে শুরু করা যায়। ছাএ, বেকার, বা মহিলা উদ্দ্যাক্তাগন সহজেই অল্প টাকা দিয়ে অনলাইনে ব্যবসা করতে পারেন। বর্তমান বিশ্বকে অনলাইন ছাড়া কল্পনাই করা যায় না। যেখানে প্রতিনিয়ত সব কাজই অনলাইনের মাধ্যমে সম্পূর্ণ হয়। মানুষ তার দৈনন্দিন কাজকে সহজ করছে অনলাইন দ্বারা। ঠিক তেমনি ব্যবসায়িক ক্ষেত্রেও। ব্যবসায়িক কাজ গুলোতে অনেক সুযোগ সুবিধা প্রদান করে অনলাইন মাধ্যম। তবে এতে যে আপনাকে বিশেষ কোন ঝামেলায় পরতে হবে এমন নয়।

বর্তমানে শুধুমাত্র অনলাইকে কেন্দ্র করে প্রচুর ব্যবসার সুযোগ তৈরি হয়েছে। কিছু কিছু ব্যবসার ক্ষেত্রে শুধুমাত্র ইন্টারনেট সংযোগ ছাড়া বাড়তি কোন কিছুর প্রয়োজনই পড়ে না। আপনি যাতে সহজে একটি অনলাইন ভিত্তিক ব্যবসা শুরু করতে পারেন সেজন্য আমরা আপনাকে কয়েকটি ধারণা দেব। এই ধারণা গুলো আপনাকে খুব সহজে একটি ব্যবসা শুরু করতে উৎসাহিত করবে।

ব্লগিং

ব্লগিং হচ্ছে একটি টেকসই ব্যবসা উদ্যোগ যা যে কোন ব্যবসা উদ্যোক্তাকে অনেক সুবিধা প্রদান করতে পারে। আপনি চাইলে অনলাইনে ব্লগিং ব্যবসা শুরু করতে পারেন। আপনি যে কোন একটি বিষয় বস্তু নির্ধারণ করে ব্লগিং শুরু করতে পারেন এবং বিজ্ঞাপন, অ্যাফিলিয়েট লিঙ্ক বা অন্যান্য রাজস্ব থেকে অর্থ আয় করা শুরু করতে পারেন। ব্লগিং একটি প্যাসিভ আয়ের মাধ্যমও বটে।

সামাজিক মাধ্যম ব্যবস্থাপক বা পরামর্শকারী

আপনি যদি সামাজিক যোগাযোগ মাধ্যমে অত্যন্ত দক্ষ হয়ে থাকেন তাহলে আপনি একজন ব্যবস্থাপক হিসেবে কাজ শুরু করতে পারেন। আপনি সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো ব্যবহার করে বিভিন্ন কোম্পানীর পন্য গুলোর পরিষেবা অফার করতে পারেন। তাছাড়া আপনি ঐ সব কোম্পানীর সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাকাউন্ট গুলো পরিচালনার দায়িত্ব নিতে পারেন। অনুরূপভাবে আপনি অ্যাকাউন্ট পরিচালনার পাশাপাশি অনলাইনে বিভিন্ন কোস্পানীকে পণ্যের বিজ্ঞাপনের জন্য সহায়ক বিভিন্ন পরামর্শ প্রদান করেও কাজ শুরু করতে পারেন। এই সব ক্ষেত্রে কোম্পানী গুলো মাসিক ভিত্তিতে উচ্চ সম্মানী ভাতা প্রদান করে থাকে।

অনলাইন কোর্স

এমন অনেক লোক আছে যাদের অনলাইন সম্পর্কে কোন  ধারণা নেই। আপনার যেহেতু অনলাইন সম্পর্কে অধিক জ্ঞান রয়েছে সেহেতু আপনি অনলাইনে বিভিন্ন কোর্স চালু করে ঐ সব লোকদের সাথে আপনার জ্ঞানকে ভাগ করতে পারেন। আপনি আপনার ওয়েবসাইট বা ই-মেইলের মাধ্যমে গ্রাহকদের কাছে কোর্স গুলো উপস্থাপন করতে পারেন এবং বিক্রি করে অর্থ আয় করতে পারেন।

ব্যবসায় প্রশিক্ষক

আপনি যদি ব্যবসা সম্পর্কে অধিক দক্ষ হয়ে থাকেন তাহলে আপনি আপনার অভিজ্ঞতাকে অন্যের মাঝে ভাগ করতে পারেন। আর এর জন্য আপনি গ্রাহকদেরকে অনলাইনে পরামশ বা প্রশিক্ষণ পরিষেবা প্রদান করতে পারেন। এক্ষেত্রে আপনাকে গ্রাহকদের সাথে স্কাইপের মতো ভিডিও চ্যাটিং অ্যাপস বা ই-মেইলে যোগাযোগ করতে হবে।

হস্তনির্মিত ব্যবসার মালিক

আপনার যদি হাতের কাজের উপর অভিজ্ঞতা থাকে তাহলে আপনি অনলাইনে হাতের তৈরী পন্যের ব্যবসা শুরু করতে পারেন। কেননা বর্তমানে হাতের তৈরী জিনিসের প্রতি কম বেশি সকলেই আকর্ষিত হয়ে থাকে। এই ব্যবসাটি শুরু করতে আপনাকে নিজের একটি ই-কর্মাস সাইট স্থাপন করতে হবে। অথবা আপনি চাইলে Ebay র মতো জনপ্রিয় প্লাটফর্ম গুলোতেও নিজের একটি অনলাইন দোকান স্থাপন করে এই ব্যবসাটি পরিচালনা করতে পারেন।

ওয়েবসাইট ডিজাইন

আপনার যদি ওয়েব ডিজাইন বা ওয়েব সাইড সম্পর্কে জ্ঞান থেকে থাকে তাহলে আপনি অনলাইনে বিভিন্ন ওয়েব ডিজাইন পরিষেবা প্রদান করতে পারেন। তার জন্য আপনার নিজের একটি ওয়েব সাইট থাকতে হবে। সেখানে থেকে আপনি গ্রাহকদের পরিষেবা অর্ডার গুলো গ্রহণ করে তাদের চাহিদা মতো সেবা প্রদান করতে পারবেন। আর এই ভাবে আপনি একজন ওয়েব ডিজাইনার হিসেবে ব্যাপক পরিচিত লাভ করতে পারেন।

গ্রাফিক্স ডিজাইন

আপনার যদি নকশা করার অভিজ্ঞতা থাকে তাহলে আপনি অনলাইনে গ্রাফিক্স ডিজাইন সেবা প্রদান করতে পারেন। আপনি আপনার নিজস্ব ওয়েব সাইটের মাধ্যমে গ্রাহকদের ডিজাইন অফার গুলো গ্রহণ করতে পারেন। এবং তাদের চাহিদা অনুযায়ী কাজ গুলো সম্পন্ন করে অনেক সুনাম অর্জন করতে পারেন। আপনি যদি আপনার কাজের মাধ্যমে গ্রাহকদের আকর্ষণ করতে পারেন তাহলে আপনার কাজের পরিমাণ বৃদ্ধি পেতে পারে এবং ধীরে ধীরে আপনি জনপ্রিয় হয়ে উঠতে পারেন।

অ্যাপস পাবলিশার

আপনার যদি মোবাইল অ্যাপস সম্পর্কে ব্যাপক প্রযুক্তিগত জ্ঞান থাকে তাহলে আপনি অ্যাপস বিকাশকারী হিসেবে  নিজেকে নিয়োজিত করতে পারেন। আপনি গ্রাহকদের জন্য বিভিন্ন অ্যাপস বিকাশ করে নিজের ব্যবসা নির্মাণ করতে পারেন। অথবা আপনি নিজে অ্যাপস তৈরি করেও বিক্রি করতে পারেন।

ডোমেন ও হোস্টিং বিক্রয়

অনেকেই তার নিজের একটি ওয়েব সাইট শুরু করতে চায়। আর এজন্য প্রথমেই একটি ডোমেনের প্রয়োজন হয়। কিন্তু প্রশ্ন হচ্ছে কোথায় হতে ডোমেন ক্রয় করবে। আপনি চাইলে ডোমেন বিক্রয়কারী প্রতিষ্ঠানের নিকট হতে ডোমেন ক্রয় করে আপনার নিজস্ব ওয়েব সাইটের মাধ্যমে আগ্রহী গ্রাহকদের নিকট ডোমেন বিক্রয় করতে পারেন। বর্তমানে এই ব্যবসাটি ব্যপক ভাবে জনপ্রিয় হয়ে উঠছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here